মেনু নির্বাচন করুন
পাতা

মাসিক সভা সিদ্ধান্ত সমূহ

আলোচনা ঃ

সিদ্ধান্ত ঃ

দায়িত্বপ্রাপ্ত

সংস্থা বা ব্যক্তি

অত্র ইউনিয়নের মাননীয় চেয়ারম্যান ও সভাপতি মহোদয়ের স্বাগত বক্তব্যঃ

 

  সভার শুরুতে ইউপি চেয়ারম্যান মহোদয় জনাব রাব্রেচাই মারমা জরুরী কাজে খাগড়াছড়ি চলে যাওয়ায় মাননীয় প্যানেল চেয়ারম্যান বাবু মানিক রঞ্জন খীসা, ০৮ নং ওয়ার্ড, মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ সভাপতি মহোদয় উপস্থিত সবাইকে আন্তরিক নমষ্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে নিজ নিজ এলাকার কুশলাকুশল সর্ম্পকে অবহিত হওয়ার পর স্থানীয় সরকার প্রশাসন অত্র মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের উপর গুরুত্ব দিয়া জনস্বার্থে ও প্রশাসনের উন্নয়নমূলক কর্মকান্ডকে বেগবান বা অগ্রগতি করার ব্যাপারে ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি’র মাসিক সভার গুরুত্বপূর্ন ও তাৎপর্য নিয়া বিশেষভাবে মূল্যবান বক্তব্য রাখার পর সভার কার্যক্রম যথানিয়মে আরম্ভ করার জন্য ইউ, পরিষদের সচিব  সাহেব-কে অনুরোধক্রমে বলেন। 

প্যানেল চেয়ারম্যান,

আন্তরিক নমস্কার ও শুভেচ্ছা  জ্ঞাপন করে পূর্ব রেজুলেশন পাঠ ও  বিভাগীয়-ওয়ারী আলোচনা।

সভায় মাননীয় সভাপতি মহোদয়ের অনুমতিক্রমে ইউপি সচিব জনাব শান্তি মোহন চাকমা  উপস্থিত সবাইকে আন্তরিক নমস্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে বিগত মাসের মাসিক সভা পাঠ করে পড়ে শুনান এবং সভায় সর্ব্বসন্মতিক্রমে গৃহিত হইল এবং বিভাগীয় ওয়ারী আলোচনা করা হয়।

ইউপি সচিব,

মহালছড়ি সদর ইউনিয়ন

 

ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি’র এমডিজি’র উপর এবিডিআই এর প্রকল্প কাজ বাস্তবায়ন করার উপর আলোচনা।

 

সভায় মাননীয় সভাপতি মহোদয়ের অনুমতিক্রমে ইউডিএফ জনাব নিল রঞ্জন চাকমা  উপস্থিত সভাষদে নমস্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে অদ্যকার সভার মূল আলোচনা এমডিজি’র উপর ইউএনডিপি ও সিএইচটিডিএফ এর আর্থিক সহায়তায় প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম কমিটি গঠনের ইপর আলোচনা করা হয়। আলোচনায় উপস্থিত সকলের সর্ব্বসন্মতিক্রমে সিম্নলিখিত ০৫ (পাঁচ) সদস্য ব্যক্তিবগকে নিয়া প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হইল।  -ঃ প্রকল্প বাস্তবায়ন কমিটি ঃ-

১। জনাব লাব্রেচাই মারমা

২। জনাব মানিক রঞ্জন খীসা

৩। জনাবা আপাইমা মারমা

৪। জনাব মোঃ ফারুক হোসেন সাগর

৫। জনাবা ম্যোমাসাং মারমা

ইউনিয়ন সমন্বয় কমিটির সদস্যবৃন্দ।

অত্র ইউনিয়ন পরিষদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ও আইন-শৃঙ্খলা কার্যক্রম উপর আলোচনা প্রসঙ্গে।

ইউনিয়ন পরিষদের ০৭ নং ওয়ার্ডের সদস্য জনাব সুকুমার চাকমা ও ০৪ নং ওয়ার্ডের সদস্য জনাব জ্ঞান চাকমা উপস্থিত সবাইকে নমস্কার ও আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করে একইসুরে জনস্বার্থে নিজের উপর গুরু দায়িত্ব ও কর্তব্য যতদূর সম্ভব সঠিক ও নীতিমালা পালন করার উপর অভিমত ব্যক্ত করেন। বর্তমান বরাদ্ধপ্রাপ্ত কাবিখা ও টি,আর প্রকল্পের (চলতি) কাজের উপর আলোচনা করেন। জনস্বার্থে বরাদ্ধখাতে প্রাপ্ত প্রকল্প কাজের বাস্তবায়ন গুণগতমাণ যাহাতে সুন্দর ও সন্তোষজনকভাবে বাস্তবায়িত হয়ে জনগনের উপকৃত হয় সেই দিকে অভিষ্ট্য লক্ষ্য রেখে কাজ বাস্তবায়ন করা হবে বলে আশ্বাস দেন এবং সভায় সর্ব্ব-সন্মতিক্রমে গৃহিত হইল।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান

ইউ পরিষদের পক্ষ থেকে জনাব মোঃ আঃ ছাত্তার উপস্থিত সবাইকে নমস্কার ও আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করে জনস্বার্থে নিজের উপর দায়িত্ব ও কর্তব্য জনগনের ¯^v‡_© সঠিক ব্যবহার ও নীতিমালা পালন করার উপর অভিমত ব্যক্ত করেন। তিনি সভায় ইহাও উল্লেখ করেন যে, অত্র বাজার এলাকায় মাদকাসক্তি যেমন মদ ও  গাঁজা ইত্যাদি পান করে আইন-শৃঙ্খলা অবন্নতি পরিলক্ষিত হচ্ছে। বিশেষ করে বিভিন্ন এলাকা হতে মাদকাসক্তি ব্যবহার করে  বাজার তথা পার্শ্ববর্তী পাড়ার সমাজে বিভিন্ন ধরনে বিশৃঙ্খলা ও আইনের অবন্নতি দেখা যাচ্ছে- ইহা আইনের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ ও আশু  প্রতিকারের জন্য অদ্যকার সভাষদে মাননীয় সভাপতি ও চেয়ারম্যান মহোদেয়ে সু-দৃষ্টি কামনা করেন। ইমাম, উপজেলা জামে মসজিদ জনাব মাওঃ ওলি উল্লাহ-ও মেম্বারদের কথানুসারে আইন-শৃং্‌খলা রক্ষার উপর সভাষদে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানান।

০৮ নং ওয়ার্ডের সদস্য জনাব মানিক রঞ্জন খীসা জনস্বার্থে বিভিন্ন অধিদপ্তর কার্যক্রম ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের উপর বক্তব্য রাখেন। অত্র ইউনিয়নের জনগনের মৌলিক চাহিদা পূরনকল্পে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে জনপ্রতিনিধি ও দাপ্তরিক কাজে ইউনিয়ন কর্মকর্তা এবং কর্মচারীগণ সমস্যা সমাধান, আর্থ-সামাজিক সার্বিক উন্নয়মূখী কর্মকান্ড বেগবান করার সকলের সম্পৃক্ত ও গুরুত্বপূর্ন দায়িত্ব ও ভূমিকা রয়েছে  বলে উল্লেখ করেন।

আলোচনা ঃ

সিদ্ধান্ত ঃ

দায়িত্বপ্রাপ্ত

সংস্থা বা ব্যক্তি

¯^v¯’¨ অধিদপ্তর কর্তৃক ¯^v¯’¨ বিষয়ক এবং আইন-শৃঙ্খলার উপর আলোচনা প্রসঙ্গে।

 ¯^v¯’¨ পরিদর্শক জনাব শ্যামল মিত্র চাকমা সভাষদে নমস্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে ¯^v¯’¨ বিভাগের বিভিন্ন রোগ-প্রতিরোধ ও প্রতিষেধক এবং ভেকসিন প্রোগ্রাম এর উপর আলোচনা করেন। তিনি সভাষদে জানান যে, আগামী ০২/১১/২০১৩ খ্রিঃ তারিখ ০৯ মাস হতে ১৫ বছর পর্যন্ত সকল শিশুদেরকে হাম / ভেকসিন কার্যক্রম পরিচালিত হবে। এ ব্যাপারে বহুল প্রচারের জন্য সকলের সহযোগিতা কামনা করেন। তিনি সভায় আইন-শৃঙ্খলার উপর বক্তব্য রাখেন যে, সমাজে গুতি কতক অসৎ লোকের কারণে আইন-শৃঙ্খলা অবন্নতির কারণে বর্তমান বিরাজিত পরিস্থিতিতে পাহাড়ী-বাঙ্গালি সাঘর্ষিক হওয়ার সম্ভাবনা বেশী দেখা দেয়। তাই উপজেলা উন্নয়ন সভা্‌য় এ ব্যাপারে উত্থাপন করতঃ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য মাননীয় সভাপতি ও চেয়ারম্যান মহোদয়ের দৃষ্টি আকর্ষন করেন।

জনাব মাও ওলি উল্লাহ, ইমাম,

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ¯^v¯’¨ অধিদপ্তর

 

গৃহ পালিত গবাদি পশু-প্রানী সম্পদ এর উপর আলোচনা প্রসঙ্গে।

ভেটেনারী ফিল্ড এসিস্ট্যান্ট, প্রাণী সম্পদ বিভাগের জনাব অমিতাভ চাকমা গৃহ পালিত প্রাণীসম্পদ গবাদি পশুর রোগ-নিরাময় ও সচেতনতার সহিত আগাম রোগ-প্রতিষেধক টিকা এবং ভেকসিনের ব্যবহারের উপর আলোচনার পর বিগত মাসের রোগ-প্রতিষেধক ্‌হিসাব প্রদত্ত করা হইল। মোরগ-মোরগী - ১,৬০০, গবাদি পশু - ২৩৩, সাধারণ রোগ প্রতিষেধক- ৫১৩ ও সাধারণ প্রতিষেধক ু ১১০৭ যাহা সভায় সর্ব্ব-সন্মতিক্রমে গৃহিত হইল।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান

প্রানী সম্পদ অধিদপ্তর।

কৃষি সমপ্রসারণ কাজের উপর আলোচনা প্রসঙ্গে।

 

 

উপ-সহাকারী কৃষি কর্মকর্তা জনাব তৃপ্তিকর চাকমা এলাকার Rb¯^v‡_© ও কৃষি কাজের মান্নোনয়নের জন্য উৎপাদনমূখী সম্পদ সুষ্ঠুভাবে আনয়নের জন্য বিভিন্ন দিক নির্দ্দেশনা দেন এবং তিনি সভায় বলেন চলতি বছরের পোকা-মাকড়ের প্রভাব একটু বেশী। তাই এ ব্যাপারে সচেতনতার সহিতকৃষি কাজে সুষমা সার ব্যবহার, কম্প্লেক্স সার ব্যবহার ও জীপ সার ব্যবহারে উপর জের দেন ও যথাসময়ে প্রয়োজনীয় প্রতিষেধক ব্যবস্থা নেওয়ার উপর গুরুত্বারোপ করেন।

তৃপ্তিকর চাকমা

কৃষি সমপ্রসারণ অধিদপ্তর

 জেলা পরিষদ খাগড়াছড়ি কর্তৃক পাড়া স্কুল মাঠ বাস্তবায়ন সম্পর্কে আলোচনা প্রসঙ্গে।

জনাব অজিত মারমা, সিইপি-কৃষি-খাদ্য নিরাপত্ত্বা প্রকল্প, খাগড়াছড়ি পার্বত্য জেলা তিনি সভাষদে নমস্কার ও ধন্যবাদ জ্ঞাপন করে বলেন যে, ডানিডা অর্থায়নে জেলা পরিষদ, খাগড়াছড়ি পার্বত্য জেলা কর্র্তক যৌথ উদ্যোগে কৃষি ও খাদ্য নিরাপত্ত্বা প্রকল্প কেইস-২ এর ২০১৪-২০১৫ অর্থ-বছরের মহালছড়ি সদর ইউনিয়নে বাস্তবায়নের লক্ষ্যে ২৫টি পাড়ায় স্কুল মাঠ বাস্তবায়নের কথা বলেন। ২০১৪ খ্রিস্টাব্দে ১৫(পঁনের)টি, ২০১৫ খ্রিস্টাব্দে ১০(দশ)টি।  যাহা নিম্নরূপ ঃ-

২০১৪খ্রিস্টাব্দে১৫(পঁনের)টি,২০১৪খ্রিস্টাব্দে১৫(পঁনের)টি

১.রোয়াজা পাড়া ২. চৌংড়াছড়ি মধ্যে পাড়া ৩. চৌংড়াছড়ি কার্বারী পাড়া ৪. যৌথখামার পুনঃবাসন পাড়া  ৫. লেমুছড়ি পাড়া ৬. থলি কার্বারী পাড়া ৭. গাদছড়া পাড়া ৮. মূড়াপাড়া ৯. হাজাছড়া ২৪ মাইল পাড়া ১০. ০১ নং যৌথখামার পাড়া ১১. চৌংড়াছড়ি মূখ পাড়া ১২. নোয়া পাড়া ১৩. ভূয়াট্ট্যা পাড়া ১৪. চিত্ত কুমার কার্বারী পাড়া ১৫. শান্তি সগন পাড়া.

২০১৫খ্রিস্টাব্দে১০(পঁনের)টি

১. দুযপর্যানালা পাড়া ২. হেমরঞ্জন পাড়া ৩. বিমল চন্দ্র কার্বারী পাড়া ৪. জয় সিংহ পাড়া ৫.হেমন্ত পাড়া ৬. বাবু পাড়া ৭. মারমা নোয়া পাড়া ৮. রামেসু কার্বারী পাড়া ৯. পাহাড়তলী ১০. স-মিল পাড়া

 

জেলা পরিষদ ও ডানিডা

 

 বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার উপর আলোচনা প্রসঙ্গে।

 ইউনিয়ন সমাজকর্মী জনাবা ম্যেমাসাং মারমা সভাষদে নমস্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে আবদ্ধকৃত ২৫ টি ভাতা-বহি সঠিকভাবে নিরসন হওয়ায় যথা সময়ে বিতরনের কথা কথা উল্লেখ করেন।  সমাজসেবা অধিদপ্তর কর্র্তৃক প্রদানকৃত ঋণ আদায় করার ব্যাপারে সভাষদে উল্লেখ করলে আগামী mgš^q সভায় ঋণ গ্রহীতাদের তালিকা পেশ করার জন্য অনুরোধক্রমে বলা হলে সভায় সর্ব্ব-সন্মতিক্রমে গৃহিত হল।  

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সমসাজসেবা অধিদপ্তর

 

এবিডিআই প্রকল্প সংক্রান্ত নিয়া আলোচনা প্রসঙ্গে।

জনাব বিক্রম কিশোর খীসা সভাষদে নমস্কার ও শুভেচ্ছা জ্ঞাপন করে ইউএনডিপি ও সিএইচটিডিএফ এর আর্থিক সহায়তায় উপস্থিত সকলের সর্ব্ব-সন্মতিক্রমে নিম্নলিখিত প্রকল্পসমূহ সর্বাগ্রে বাস্তবায়নের জন্য স্থির সিদ্ধান্ত গৃহিত হইল। যাহা নিম্নরূপ ঃ-

প্রকল্প ঃ ১.  চৌংড়াছড়ি হইতে নতুন পাড়া পর্যন্ত কাঁচা রাস্তা নির্মান ও

                সংস্কার করন।

প্রকল্প ঃ ২. স-মিল পাড়া হইতে জয়-সিং পর্যন্ত পাড়া কাঁচা রাস্তা নির্মান ও

                  সংস্কার করন।

 


Share with :

Facebook Twitter